বাদাম খেলেই যাদের শরীরে ঘটবে বিপদ

বাদামে রয়েছে বিভিন্ন পুষ্টিগুণ। এটি শরীরের শক্তি বৃদ্ধি করতে খুবই কার্যকরী। প্রোটিন, ফাইবার, পটাসিয়াম, ফসফরাস, ম্যাগনেসিয়াম এবং ভিটামিন ই সমৃদ্ধ বাদাম স্বাস্থ্যের জন্য খুবই ভালো।

জন কমাতে, ত্বক ও হার্টের সুস্থতায় অনেকেই খেয়ে থাকেন বাদাম। ক্যান্সারের ঝুঁকি কমাতে এমনকি রক্তচাপ কমাতেও সাহায্য করে এই বাদাম। তবে এত উপকারিতা থাকা সত্ত্বেও বাদাম কিছু মানুষের জন্য হতে পারে বিপজ্জনক। স্বাস্থ্য উপকারিতার পাশাপাশি রয়েছে কিছু অপকারিতাও।

জেনে নিন কারা খাবেন না বাদাম-
> পুষ্টিবিদদের মতে, কিছু রোগের নির্দিষ্ট কিছু ওষুধ রয়েছে। যারা এগুলো সেবন করছেন তারা বাদাম এড়িয়ে চলুন। বিশেষ করে রক্তচাপ কমাতে অ্যান্টিবায়োটিক ওষুধের ডোজ নিচ্ছেন।

> যাদের বাদামে এলার্জি রয়েছে। তারা একেবারেই বাদাম খাবেন না। এতে করে এলার্জি বেড়ে ত্বকের বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। শ্বাসকষ্ট বা অ্যানাফিল্যাক্সিস হয়ে মৃত্যুও হতে পারে।

> ছোট বাচ্চা বা বয়স্কদের বাদাম না খাওয়াই ভালো। কারণ ভালোভাবে বাদাম চিবিয়ে না খেলে হতে পারে ডিমেনশিয়াসহ পারকিনসন ডিজিজ।

> যারা ভিটামিন ই ক্যাপসুল বা সাপ্লিমেন্ট ওষুধ সেবন করছেন। তারা এই সময় বাদাম খাওয়া এড়িয়ে চলুন। বাদামেও রয়েছে প্রচুর ভিটামিন ই। এতে করে শরীরে ভিটামিনের ই এর মাত্রা বেড়ে গিয়ে অলসতা, অস্পষ্ট দৃষ্টি, মাথাব্যথা, ডায়রিয়া এবং পেট ফাঁপা হতে পারে।

Leave a Reply

Your email address will not be published.