শাহরুখ খানের এই সিনেমা গুলোয় লেগেছিল গ্রহণ, আর কখনো পাবে না মুক্তি

লিউডে (Bollywood) এরকম অনেক সিনেমাই আছে, যেগুলোর কাজ শুরু হয়েছিল এমনকি পুরো কাজ শেষও হয়েছিল কিন্তু কোনও না কোনও কারণে সেই সিনেমা গুলো দর্শক পর্যন্ত এসে পৌঁছায় নি। এরকম সিনেমার কথা বলল সবার আগে অমিতাভ বচ্চনের নাম আসে, কারণ ওনার অনেক সিনেমাই দর্শকের কাছে এসে পৌঁছায় নি।

আর সেই ক্রমে দ্বিতীয় হলেন বলিউডের বাদশা শাহরুখ খান (Shahrukh Khan)। ওনার ২০ টি সিনেমা যেগুলোর নাম রেজিস্টার হয়ে গেছিল, সাইনিং অ্যামাউন্টও দিয়ে দেওয়া হয়েছিল। অনেক শুটিংও হয়ে গেছিল, গানও রেকর্ড হয়েছিল। কিন্তু সিনেমা গুলো সম্পূর্ণ হতে পারে নি। আজকে আপনাদের শাহরুখের এরকমই কিছু সিনেমা নিয়ে বলব, যেগুলো এখনো পর্যন্ত মুক্তি পায় নি।

বিখ্যাত ডায়রেক্টর রমেশ সিপ্পি যেমন একসময় পুরনো সুপারস্টার দিলীপ কুমার আর বর্তমান অভিনেতা অমিতাভ বচ্চনকে কড়া টক্কর দেওয়া অনিল কাপুরকে নিয়ে সিনেমা বানিয়ে সবাইকে তাক করে দিয়েছিলেন। তেমনই সুভাষ ঘাই অনিল কাপুরের বদলে শাহরুখ খানকে সুযোগ দিতে চেয়েছিলেন।

কারণ সেই সময় শাহরুখই অমিতাভকে কড়া টক্কর দেওয়া মতো অভিনেতা ছিলেন। ২০০৩ এ সুভাষ ঘাই সিনেমার নামও পছন্দ করে নিয়েছিলেন, সিনেমার স্ক্রিপ্টও তৈরি হয়ে গিয়েছিল। তিনটি গান রেকর্ড হয়ে গিয়েছিল।

কিন্তু শাহরুখ সেই প্রোজেক্ট থেকে ওয়াকআউট করে দেন। উনি জানিয়েছিলেন যে, বলিউডে দুই মহান নক্ষত্রের মাঝে ওনার রোল অনেক কম হয়ে যাবে। ওই সিনেমার নাম ছিল মাদারল্যান্ড।

সুভাষ ঘাই শাহরুখের সাথে পরদেশ আর ত্রিমূর্তির মতো সিনেমাতে কাজ করেন। সুভাষ ঘাই মাদারল্যান্ডের আগে ওনার সিনেমা শিখর কেও শাহরুখ খানকে অভিনয়ে নেবেন বলে সেরকম ধাঁচেই লিখেছিলেন। ওই সিনেমায় শাহরুখের সাথে জ্যাকি শ্রফের অভিনয় করার কথা ছিল। ওই সিনেমা একটি বড় বাজেটের মুভি ছিল। কিন্তু দুর্ভাগ্যবশত সিনেমাটি সম্পূর্ণ হতে পারে নি।

জুহি চাওলার সাথে শাহরুখ খানের জুটিও বেশ ভালো ছিল। সেই সময় জুহি চাওলা আর অমিতাভ বচ্চনের সাথে শাহরুখ খানের একটি সিনেমা হওয়ার কথা ছিল। সিনেমার অর্ধেক শুটিংও শেষ হয়ে যায়। কিন্তু দুর্ভাগ্যবশত ওই সিনেমাও সম্পূর্ণ হতে পারেনি। কেন বন্ধ হয়েছিল সিনেমার শুটিং, সেটাও আজ পর্যন্ত জানা যায় নি।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, ২০১০ এ বার্লিনে আন্তর্জাতিক চলচিত্র উৎসবের পর শাহরুখ খানের একটি হলিউড সিনেমা করার কথা ছিল। কিন্তু সেই স্বপ্নও পূরণ হয় নি কিং খানের।

Leave a Reply

Your email address will not be published.