চীন থেকে পা’লিয়ে এসে করোনার ভ’য়াবহ যেসব তথ্য দিলেন বিজ্ঞানী

চীন থেকে পা’লিয়ে এসে যুক্তরাষ্ট্রে আশ্রয় নেয়া এক বিজ্ঞানী করোনা ভাই’রাস নিয়ে ভ’য়াবহ সব তথ্য দিতে শুরু করেছেন। লি মেং ইয়ান নামের এই বিজ্ঞানী দাবি করেছেন করোনার উৎপত্তি হয়েছে চীন থেকে এবং এই ভাই’রাস আবিষ্কারও মানুষ করেছে।

গত বছরের ডিসেম্বরের শেষের দিকে ম’হামা’রী করোনা ভাইরাসের প্রথম সং’ক্রমণ ঘটে চী’নের উহান শহরে। এরপর ধীরে ধীরে তা ছড়িয়ে পরে গোটা বিশ্বে। বর্তমানেও করোনার তাণ্ডব অব্যাহত রয়েছে পুরো বিশ্ব জুড়েই। প্রতিদিনই আক্রান্তের সংখ্যা বাড়ার পাশাপাশি দীর্ঘ হচ্ছে লাশের মিছিলও।

করোনায় ক্ষ’তিগ্রস্ত দেশগুলোর তালিকায় উপরের দিকে রয়েছে যুক্তরাষ্ট্র। ট্রাম্প প্রশাসন অবশ্য বেশ আগে থেকেই করোনা ইস্যুতে দো’ষ দিচ্ছেন চীনকে। এবার চীনা এই বিজ্ঞানীও সুর মেলালেন ট্রাম্পের সাথেই।

ডেইলি মিররে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয় লি মেং ইয়ান নামের এই বিজ্ঞানীকে চীন সরকার খুন করতে চেয়েছিল। ফলে সেখান থেকে পা’লিয়ে এসে একটি ব্রিটিশ টক শোতে দাবি করেন, যে ল্যাব থেকে করোনা ভাই’রাস ছড়িয়ে পড়েছে তা নিয়ন্ত্রণ করছে চীন।

চীনের পক্ষ থেকে বরাবরই এ ব্যাপারে অস্বীকার করা করা হলেও স্থানীয় বিজ্ঞানীদের সাথে কথা বলে মেং ইয়ান প্রমাণ পেয়ছেন করোনা চীনের ল্যাবেই তৈরি এমনটাও দাবি করেছেন তিনি।

ইয়ান বলেন, ‘’ভাই’রাসটির জিনোম সিকোয়ে’ন্স মানুষের ফিঙ্গারপ্রিন্টের মতো। আমি এ প্রমাণ ব্যবহার করে মানুষকে জানিয়ে দেব কেন চীনের ল্যাবে এ ভাই’রাস তৈরি হয়েছে এবং কেন তারা এটি তৈরি করেছে। জীববিজ্ঞানের জ্ঞান না থাকলেও যে কেউ তা পড়তে পারবেন এবং নিজেই তা যাচাই করতে পারবেন।‘’

শুধু তাই নয় ইয়ান আরও দাবি করেন, করোনার সং’ক্রমণ ছড়িয়ে পড়ার কথা বেশ আগে থেকেই জানতো চীন। গেল বছরে নিউ’মোনিয়ার মত এই রো’গ নিয়ে গবেষণাকারী দলের একজন সদস্যও ছিলেন তিনি।

সংক্রমণ যখন বাড়তে থাকে তখন ইয়ান এ ব্যাপারে সত’র্ক করার কথা বললে তাকে গুম করে দেয়ার হু’মকি দেয়া হয়েছিল বলেও জানান এই বিজ্ঞানী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *