করো’নার ভ্যা’ক’সিন বানাতে প্রা’ণ যাবে লাখ লাখ হাঙরের

চীনের উহান শহর থেকে পৃথিবীজুড়ে ছড়িয়ে পড়া করোনাভা’ইরাস লাখ লাখ মানুষের প্রা’ণ কে’ড়ে নিয়েছে। করোনা আ’ক্রা’ন্ত হয়েছেন প্রায় সাড়ে তিন কোটি মানুষ।

এ ভাই’রাস থেকে পরি’ত্রা’ণ পেতে দুনিয়ার তাবৎ বিজ্ঞানীদের রাতের ঘুম হা’রা’ম হয়েছে। এক মাত্র ভ্যা’কসি’নই পারে এ ভ’য়ং’ক’র ভা’ইরা’স থেকে মুক্তি দিতে।

দ্রুত ভ্যা’ক’সি’ন আবিষ্কার না হলে যে মানুষের ম’হাবি’পদ। ইতোমধ্যে বেশ কয়েকটি প্রতিষ্ঠানের ভ্যা’ক’সিন তৈরির কাজ প্রায় শেষের দিকে।

তবে কথা উঠেছে ক’রো’নার ভ্যা’ক’সিন দিয়ে মানুষের প্রাণ বাঁ’চা’তে প্রা’ণ দিতে হতে পারে কয়েক লাখ হা’ঙ’রকে। সম্প্রতি এ নিয়ে আ’শ’ঙ্কা প্রকাশ করেছে সামুদ্রিক প্রাণী র’ক্ষা’কা’রী সংগঠন ‘শার্ক অ্যা’লা’ইস’। ইউরোনিউজের খবর।

তাদের দাবি— যেকোনো ভ্যা’ক’সিন তৈরিতে অন্যতম একটি প্রয়োজনীয় উপাদান হলো ‘অ্যা’জু’ভ্যা’ন্ট’। ফা’র্মা’কোলজি’ক্যাল এজেন্ট অ্যা’জুভে’ন্ট ভাই’রা’সের বি’রু’দ্ধে লড়াই করে।

এই উপাদানটির সবচেয়ে বড় উৎস হা’ঙর মাছের লি’ভার। এই মাছের লি’ভারে স্কোলেইন নামক তেল পাওয়া যায়। সেটাই অ্যা’জুভে’ন্টের আধার। আর কোটি কোটি ডো’জ ভ্যা’ক’সিন তৈরি করতে দরকার প্রচুর পরিমাণে অ্যা’জুভে’ন্ট। তাই কয়েক লাখ হা’ঙর নিধ’ন জরুরি হয়ে পড়েছে।

শার্ক অ্যা’লাইস গবেষণায় দেখিয়েছে, শুধু আমেরিকার সকল বা’সিন্দা’দের ভ্যাক’সিনের আওতায় আনতে প্রয়োজন ২১ হাজার হা’ঙর। আর সারা পৃথিবীর সকল মানুষকে করোনা ভ্যা’ক’সিনের আওতায় আনতে যে পরিমাণ অ্যা’জুভ্যা’ন্ট দরকার তা সংগ্রহ করতে হ’ত্যা করতে হবে প্রায় ৫ লাখ হা’ঙ’র।

ইতোমধ্যে সংগঠনটি এ নিয়ে প্র’চার-প্রচা’রণাও শুরু করেছে। তাদের ভাষায়, ‘মানুষের প্রাণ বাঁ’চা’তে অন্য প্রা’ণী হ’ত্যা! এ কেমন বৈ’জ্ঞা’নিক সি’দ্ধা’ন্ত। করোনা থেকে বাঁচতে মৃ’ত্যুদ’ণ্ড দিতে হবে লাখ লাখ হা’ঙরকে?’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *