এইভাবে নিজেই পরীক্ষা করে নিন আপনার শরীরে করোনা ভাই’রাস আছে কি’না

বিশ্বজুড়ে এখন মানুষ আ’তঙ্কিত করোনা ভাই’রাসের ভ’য়। বিশ্বের অন্যান্য দেশগুলির পর এখন এই ভ’য়ঙ্কর ভাই’রাস থা’বা বসাচ্ছে ভারত বাংলাদেশে । পুরো বিশ্বে প্রায় সাড়ে তিন হাজার মানুষের মৃ’ত্যু হয়েছে এই ভাই’রাসের সং’ক্রমন থেকে, আ’ক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে এক লক্ষ্। সামান্য হাঁ’চি কাশি হলেও মানুষ আ’তঙ্কিত হয়ে পড়ছেন, মনে একটাই প্রশ্ন, কোরোনা ভা’ইরাস সং’ক্রমণের ঘটলো না তো শরীরে?

যতদিন হাঁ’চি কাশি বা জ্ব’রের মতন উ’পসর্গ নিয়ে ডাক্তারের কাছে মানুষ আসছেন ততদিনে অনেকটা দেরী হয়ে যাচ্ছে। বেশীরভাগ ক্ষেত্রেই দেখা যাচ্ছে ততদিনে ফুসফুসের ৫০% ফাই’ব্রোসিস সৃষ্টি হয়ে গেছে। দেরী হওয়ার আগেই কিভাবে বুঝবেন আপনার শরীরে এই ভাই’রাসের সং’ক্রমণ ঘটেছে কিনা?

তাইওয়ানের বিশেষজ্ঞরা এই সমস্যার স’মাধানের জন্য একটা বিশেষ উপায় বার করেছেন যাতে কয়েক সেকেন্ডের মধ্যেই আপনি নিজেই প’রীক্ষা করে দেখে নিতে পারবেন আপনার শরীরে এই ভাই’রাস সং’ক্রমণ ঘটেছে কিনা।

সকালে ঘুম থেকে উঠে খোলা বাতাসে লম্বা শ্বাস নিন। তারপর আপনার শ্বাস কে ১০ সেকেন্ডের বেশী সময় নিজের ভেতরে আটকে রাখুন। এই সম্পূর্ণ সময় যদি আপনার কোনরকম অস্ব’স্তি না হয় কিংবা কাশি না আসে,

কিংবা বুকে ব্যথা অনুভব না করেন তাহলে আপনার শরীরে কোনো জী’বাণুর সং’ক্রমণ ঘ’টেনি। এর অর্থ হল আপনার ফুসফুসে কোনো ফাই’ব্রোসিস তৈরি হয়নি অর্থাত্‍ কোনো ইনফেকশন হয়নি, আপনি সম্পূর্ণ ঝুঁ’কিমুক্ত আছেন।

এছাড়াও জাপানের বিশেষজ্ঞরা জানিয়েছেন যে মানুষের পাকস্থ’লীতে উপস্থিত অ্যা’সিড এবং উৎ’সেচক এই ভাই’রাসকে মে’রে ফেলতে স’ক্ষম। সেই কারণেই তাদের উপদেশ যে মুখের ভেতরের অংশ বা গলা যাতে শু’কিয়ে না যায় সেইদিকে বিশেষ নজর দিতে হবে।

১০-১৫ মিনিট পর পর জল খেতে হবে যাতে সেই ভা’ইরাস মুখের মাধ্যমে যদি শরীরে প্রবেশ করতে যায় তাহলে সেটি জলের মাধ্যমে পাকস্থলীতে চলে গেলে সং’ক্রমণের ঝুঁকি অনেকটা কমে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *