অ’গ্নি পরীক্ষায় স্বরাষ্ট্রমন্ত্রী

দ্বিতীয় মেয়াদে স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করছেন তিনি। সৎ, সজ্জন, সদালাপী হিসেবে সব মহলে প্রশংসিত আসাদুজ্জামান খান। প্রায় সাত বছর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পালনকালে কোন বিত’র্কে জড়াননি।

কিন্তু মন্ত্রী সভার সবচেয়ে পরিচ্ছন্ন ব্যক্তিদের অন্যতম স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এখন চা’পের মধ্যে। প্রথমবারের মতো অ’গ্নি পরীক্ষায় তিনি। একের পর এক অন’ভি’প্রে’ত ঘটনার চা’প সামাল দিতে হচ্ছে তাকে।

সর্বশেষ একের পর এক ধ’র্ষ’ণে’র ঘটনা গোটা দেশকে না’ড়ি’য়ে দিয়েছে। মানুষ উ’দ্বি’গ্ন, ক্ষু’ব্ধ। এই সব অ’প’রা’ধী’দের দৃষ্টা’ন্ত মূলক শা’স্তি চায় দেশবাসী। স্বরাষ্ট্র মন্ত্রী কি পারবেন ধ’র্ষ’ণের ম’হা’মা’রী ঠেকাতে?

বাংলাদেশের মন্ত্রী সভার ইতিহাস ঘাটলে দেখা যাবে, স্বরাষ্ট্রমন্ত্রীরা জনপ্রিয় হয়েছেন খুব কম। নানা অ’না’কা’ঙ্ক্ষিত বি’ত’র্কে জড়িয়েছেন বিভিন্ন মেয়াদে বিভিন্ন স্বরাষ্ট্রমন্ত্রী।

বিএনপি-জামাত জোট আমলে স্বরাষ্ট্রমন্ত্রী তো, শি’শু হ’ত্যা’কে ‘আ’ল্লাহর মা’ল আল্লা’য় নিয়ে গেছে’ বলে বিত’র্কি’ত হয়েছিলেন। সেই বিত’র্কে শেষ পর্যন্ত মন্ত্রিত্ব হারান আ’লতা’ফ।

প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ছিলেন আরেক কাঠি সরস। তিনি বললেন ‘উই আর লু’কিং ফর শ’ত্রু’স’। চো’রা’চা’লান মা’দ’ক ব্যবসা, ২১ আগস্টের গ্রে’নে’ড হা’ম’লা, ১০ ট্রা’ক অ’স্ত্র চো’রা’চা’লান-সব অ’প’রা’ধের সঙ্গেই জড়িয়ে পরেছিলেন বাবর।

২০০৮ এর নির্বাচনের পর আওয়ামী লীগ স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব দেয় ত্যাগী, পরীক্ষিত নেতা প্রয়াত সাহারা খাতুন কে। কিন্তু, সাগর-রুনী হ’ত্যা’কা’ন্ডে’র পর ৪৮ ঘন্টার আলটিমেটাম দিয়ে, তিনি গণমাধ্যমে সমালোচনায় পরেন।

সেই বি’ত’র্ক থেকে আর বে’রুতে পারেননি সাহারা খাতুন। ড. মহিউদ্দিন খান আলমগীর, রানা প্লাজার ঘটনার পর ‘খা’ম্বা ঝা’কু’নি’ ত’ত্ত্ব দিয়ে বিত’র্কি’ত হন।

এরপর আসেন আসাদুজ্জামান খান কামাল। প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন শুরু করেন। সংয’ত কথা’বা’র্তা এবং পরিমিত বোধের জন্য তিনি শুরু থেকেই প্র’শং’সি’ত হন। নি’পুণ দ’ক্ষ’তায় অনেক গুরুত্বপূর্ণ কাজ করেছেন।

কিন্তু গত কিছুদিন ধরে একের পর এক ঘটনা ঘটছে, টেকনাফের মেরিন ড্রাইভে মেজর (অব.) সিনহা হ’ত্যা’কা’ন্ড, ঘোড়াঘাটের ইউএনও ওয়াহিদার উপর হা’ম’লা’র ঘটনাও ভালো ভাবেই সামাল দিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

কিন্তু এখন মহা’মা’রীর মতো ধ’র্ষ’ণে’র ঘটনা মো’কা’বে’লা তার জন্য যেন এক অ’গ্নি পরী’ক্ষা। এই স্বরাষ্ট্রমন্ত্রী জ’ঙ্গী দমনে দৃ’ষ্টা’ন্ত স্থাপন করেছেন। কিন্তু সমাজে ধ’র্ষ’ক’রা জ’ঙ্গী’দের চেয়েও ভ’য়ং’ক’র।

তিনি কি পারবেন এই অ’গ্নি পরীক্ষায় উ’ত্তী’র্ন হতে? তবে আশার কথা হলো যে, স্বরাষ্ট্র মন্ত্রী মাথা ঠান্ডা রেখে কাজ করেন। হু’ট’হা’ট বি’ত’র্কি’ত মন্তব্য করেন না। এখন দেখার বিষয় ঠান্ডা মাথায় তিনি এই জ’ঘ’ন্য ন’র’পশু’দে’র বি’রু’দ্ধে কি করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *